Review

সেরা ১৫ অ্যানিমে ফিল্মস রিভিউ

অ্যানিমে দেখতে কে না ভালোবাসে? আমরা ছোটবেলা থেকে বিভিন্ন ধরনের অ্যানিমে দেখে বড় হয়েছি। এই পর্যন্ত জাপানে দারুণ দারুণ সব সিরিজের পাশাপাশি অ্যানিমে ফিল্ম ও তৈরি হয়েছে। দারুণ দারুণ সব সিনেমার মধ্যে কষ্ট করে সেরা ১৫ টি বাছাই করার চেষ্টা করলাম। এখানে সেরা ফিল্ম বাছাইয়ের পাশাপাশি আমার পছন্দের ফিল্মকেও গুরুত্ব দিয়ে সামাঞ্জস্য রেখে তালিকাটি তৈরি করার চেষ্টা করেছি।

 

15.Wolf Children (2012,Mamoru Hosoda)  

২০১২ সালের ফ্যান্টাসি ঘরনার সিনেমা। হানার সাথে বিয়ে হয় অর্ধ নেকড়ে এবং অর্ধ মানুষ একজনের সাথে। মানে সে মানুষ এবং নেকড়ে দুই রূপেই বসবাস করতে পারে।

সেই নেকড়ের সাথে বিয়ে হওয়ার পর ২ সন্তানের জন্ম হয়। তাদেরকে নিয়ে মা হানার জীবন সংগ্রামের গল্প।

 

14.From Up on Poppy Hill (2011,Gorō Miyazaki)

১৯৬৩ সালের দুই উঠতি তরুণ-তরুণীর ভালোবাসার গল্প নিয়ে নির্মিত বেশ চার্মিং একটি সিনেমা।

 

13.Kiki’s Delivery Service (1989,Hayao Miyazaki) 

Studio Ghbli এর আরেকটি দারুণ ফ্যান্টাসি ঘরনার সিনেমা। কিকি নামের ছোট মেয়ের জীবনের নতুন শুরু এবং দু:সাহসিক কাজের গল্প নিয়ে নির্মিত ফিল্ম।

 

12.Princess Mononoke (1997,Hayao Miyazaki) 

অ্যানিমে জগতের এভারগ্রীন ক্লাসিক। ১৯৯৭ সালের শ্রেষ্ঠ জাপানিজ চলচিত্র পুরষ্কার-জয়ী সিনেমা। ৯৭’ পূর্ব সময় জাপানিজ সিনেমায় একটি খরা চলছিল, সেই খরা কাটাতে অনেক বড় ভূমিকা পালন করেছিল হায়াও মিয়াজাকির এই সিনেমা।

 

11.Paprika (2006,Satoshi Kon) 

পাপ্রিকা হচ্ছে দারুণ এক কালার ফেস্ট, মানে রঙের মেলা। অবশ্য মুভিটা কিছুটা জটিল, তবে ফ্লোর সাথে মিশে গেলে নিঃসন্দেহে উপভোগ্যকর এক সিনেমা এটি।

 

10.A Silent Voice (2016,Naoko Yamada) 

স্রবণ শক্তী দুর্বল এক মেয়ের স্কুল জীবনে বুলি হওয়ার ঘটনা দিয়ে ফিল্মের শুরু। বাকিটা শুধু মুগ্ধতা, ভালো লাগা, এবং আবেগী হয়ে পড়ার গল্প।

 

9.My Neighbor Totoro (1988,Hayao Miyazaki)  

এটা দেখবেন আর ভালোলাগার অন্য রকমের এক জগতে হারিয়ে যাবেন। যেখানে শুধু আছে আনন্দ আর ভালো লাগা।

 

8.Millennium Actress (2001,Satoshi Kon) 

পুরনো এক অভিনেত্রীর ডকুমেন্টারি বানানো নিয়ে ফিল্ম। টিপিকাল সাতোশি কোন ফিল্ম। মুভিতে ডকুমেন্টারি ফিল্মমেকার এবং ক্যামেরাম্যানের দু’টি চরিত্র আমার দারুণ লেগেছে। ভক্ত হিসেবে আমার দু’টি রুপকে তুলে ধরেছে এই দু’টি ফিল্ম। অনেকে নিজের সাথে মিল পেয়ে যেতে পারেন।

 

7.Spirited Away (2001,Hayao Miyazaki) 

এই ফিল্ম ছাড়া তো এই তালিকা অসম্পূর্ণ থেকে যেতো। অস্কার-জয়ী হায়াও মিয়াজাকির এই সিনেমা হংকং সহ আরো অনেক দেশে পুরষ্কার জিতেছে। ধরা হয় এখন পর্যন্ত নির্মিত সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ অ্যানিমে ফিল্ম এটি।

 

6.Ninja Scroll (1993,Yoshiaki Kawajiri) 

জানি না কে কীভাবে দেখেন, কিন্তু আমার এই সিনেমা দারুণ প্রিয়। অ্যানিমে ফিল্ম ইতিহাসের ডার্ক সিনেমা গুলোর একটি। bloodshed, lust, love, heroism সবকিছুর সংমিশ্রণে তৈরি অল-টাইম এক ক্লাসিক ফিল্ম নিনজা স্ক্রোল।

 

5.When Marnie Was There (2014,Hiromasa Yonebayashi) 

আমি যত অ্যানিমে ফিল্ম দেখেছি, তারমধ্যে এই সিনেমা আমার মধ্যে যে অনুভূতি দিতে পেরেছে, তা পৃথিবীতে আর কোন অ্যানিমে ফিল্ম দিতে পারেনি।

4.Akira (1988,Katsuhiro Otomo) 

এই সিনেমা যে আজ থেকে ৩১ বছর আগে বের হয়েছে এটা ভাবতেই আমার অবাক লাগে। আজকের এই টেকনলজিতেও এই সিনেমা বানানো হয়ত সম্ভব হবে না। অল-টাইম ক্লাসিক।

 

3.Grave of the Fireflies (1988,Isao Takahata) 

যুদ্ধবিদ্ধস্ত এক দেশে ২ ভাই-বোনের বেঁচে থাকার সংগ্রাম। এই সিনেমা দেখে কান্না করেননি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর।

 

2.Perfect Blue (1997,Satoshi Kon) 

পপ আইডল থেকে ব্যান্ড ছেড়ে অভিনেত্রী হওয়ার চরম মূল্য। সাতোশি কোনের আরেকটি জটিল সাইকলজিক্যাল ফিল্ম। আমার দেখা সবচেয়ে ডার্ক অ্যানিমে ফিল্মগুলোর একটি।

 

1.The Secret World of Arrietty (2010,Hiromasa Yonebayashi) 

এই ফিল্মটা আমার খুব প্রিয়। যেন আমার কল্পনার জগতকে বাস্তব রুপ দেয়া। এই সিনেমার জন্য Studio Ghibli এর কাছে চিরকৃতজ্ঞ থাকবো আমি, কারণ এমন সুন্দর গল্পে, এমন সুন্দর একটি সিনেমা দেখার অনেক ইচ্ছে ছিল আমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close